প্রধানমন্ত্রীর দীর্ঘায়ু কামনা করে গরু কোরবানি দিচ্ছেন কৃষক !

ঝিনাইদহের মহেশপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে গরু কোরবানি করছেন উপজেলার মাইলবাড়ীয়া ঢাকাপাড়া গ্রামের মৃত আব্দুল হেকিম উদ্দীন শেখের পুত্র আবেদ আলী শেখ।
প্রধানমন্ত্রীর দীর্ঘায়ু কামনা করে এই কোরবানি দিচ্ছেন বলে জানায় এই কৃষক। কৃষক আবেদ আলী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করে কোরবানী দিবো বলে নিয়ত করেছি। আমি বাংলাদেশ আওয়ামী লীগকে ভালবাসি, জননেত্রী শেখ হাসিনাকে ভালবাসি।

তিনি আরও জানান, আমি ২০০৮ সালে জননেত্রী শেখ হাসিনার দেওয়া ‘একটি বাড়ী একটি খামার’ প্রকল্প থেকে ২০ হাজার টাকা ঋণ নেই, সেই টাকা থেকে ১৭ হাজার একশত টাকা দিয়ে একটি গাভী ক্রয় করি। আমি তখনই নিয়ত করেছিলাম গাভী থেকে যদি ৫ টি বাছুর হয় তাহলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে কোরবানী দিবো। পরবর্তীতে গাভী গরুটি লালন পালন করতে থাকি এবং গাভী থেকে আজ পর্যন্ত ৫ টি বাছুর হয়েছে, এবং সেইগুলো থেকে আরো ৪ টি হয়েছে। বর্তমানে মোট ৯ টি গরু রয়েছে আমার। যার আনুমানিক বাজার মূল্য বর্তমান প্রায় ৬ লক্ষ টাকা

সিলেটের পশুর হাটে ১৬ লাখের ‘সম্রাট’ প্রতি বছর ঈদুল আজহা এলেই জমে উঠে পশুর হাটগুলো। আর খুব কম সংখ্যক পশুই মানুষের নজর কারতে সক্ষম হয়। পশুর হাটে মাঝারি আকারের দেশি গরুর প্রতি থাকে মানুষের বেশি চাহিদা। আর বড় আকারের গরুর প্রতি যে মানুষের নজর থাকে না, তা কিন্তু নয়। এর চাহিদাও কম নয়, আবার মূল্যও থাকে আকাশছোঁয়া।

সিলেটের প্রধান পশুর হাট কাজীরবাজারে এবার বিরাট আকৃতির বেশ কিছু গরু দেখা যাচ্ছে। শুক্রবার (৯ আগস্ট) সন্ধ্যায় হাটে গিয়ে দেখা যায়, ‘সম্রাট’ নামের একটি ষাঁড়। গরুটির মালিক রফিকুল ইসলাম শান্তর বাড়ি সিলেটের দক্ষিণ সুরমার লাউয়াইয়ে। তিনি জানান, সম্রাট’র ওজন প্রায় ৪০ মণ। এটি বিক্রি করতে ১৬ লাখ টাকা দাম চাইছেন তিনি। তবে ক্রেতারা শুক্রবার পর্যন্ত দাম বলেছেন ৭ লাখ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *